রবিবার
২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং
৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ
২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী

হলমার্ক জালিয়াতি: বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে সোনালী ব্যাংকের মামলা

প্রতিবেদক:  Shomoy News 24    প্রকাশের সময়: 03/03/2018  11:30 PM

ন্যাশনাল ডেস্ক, সময় নিউজ ২৪ ডটনেট: বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মামলা করেছে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ। হলমার্ক জালিয়াতির ঘটনায় কেটে রাখা টাকা ফেরত আনতে এ মামলা করেছে। বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অন্যান্য ব্যাংকের ৮৯২ কোটি টাকা এলসি বিল পরিশোধ করে দেয়। ওই বিলের অর্থ এখন ফেরত চায় সোনালী ব্যাংক। ঢাকার যুগ্ম জজ প্রথম আদালতে মামলাটি করে সোনালী ব্যাংক। মামলার নম্বর ২০। সোনালী ব্যাংকের পক্ষে আইনজীবী হোসনে আরা বেগম এ মামলা করেন। আর মামলাটি তদারকির দায়িত্বে আছেন সোনালী ব্যাংক রূপসী বাংলা শাখার জ্যেষ্ঠ কর্মকর্তা আবদুছ ছালাম।

ব্যাংক সূত্রে জানা গেছে, মামলায় হলমার্ক গ্রুপের কর্ণধার, সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও অন্য কর্মকর্তাদের পাশাপাশি আল-আরাফাহ্, এবি ও সোস্যাল ইসলামী ব্যাংকের কর্মকর্তাসহ ৪৩ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে যারা মারা গেছেন, তাদের স্ত্রী ও সন্তানদেরও আসামি করা হয়েছে। মামলায় ৪১-৪৩ নম্বর বিবাদী করা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, বৈদেশিক মুদ্রানীতি এবং ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের মহাব্যবস্থাপককে। মামলার আরজিতে বলা হয়েছে, ৪১-৪৩ নম্বর বিবাদীরা জাল-জালিয়াতিপূর্ণ ঋণপত্র ও কথিত স্বীকৃত বিলের বিপরীতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) দায়ের করা অভিযোগ তদন্তাধীন অবস্থায় বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সোনালী ব্যাংকের হিসাব থেকে ব্যাংকগুলোকে টাকা পরিশোধ করেছেন। আবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংক যদি তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখাটি তদারকি করত, তাহলে এ দেশের সর্ববৃহৎ ঋণ জালিয়াতির ঘটনা ঘটত না।

এরপরও তারা হিসাব থেকে টাকা কেটে অন্য ব্যাংককে পরিশোধ করেছে। এ জন্য তারা কেটে রাখা টাকা সুদসহ ফেরত দিতে বাধ্য। কেন্দ্রীয় ব্যাংককে জালিয়াতির বিলের টাকা কেটে পরিশোধ না করার জন্য সোনালী ব্যাংক একাধিকবার অনুরোধ করলেও তা বিবেচনা করা হয়নি। সোনালী ব্যাংক এসব টাকা আদায়ে বিবাদীদের স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রোক করে নিলামের মাধ্যমে টাকা আদায়ের অধিকার সংরক্ষণ করে।

Site Develop by : Shekh Mostafizur Rahman Faysal