বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০১৯ ইং
২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
১৮ই সফর, ১৪৪১ হিজরী

সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে জনবল সংকট, চিকিৎসাসেবা ব্যাহত

প্রতিবেদক:  Shomoy News 24    প্রকাশের সময়: 26/08/2019  10:24 PM

মহিবুর রেজা টুনু, সময় নিউজ ২৪ ডটনেট, (সুনামগঞ্জ) প্রতিনিধি: হাওরের জেলা সুনামগঞ্জের ২৫ লাখ মানুষের স্বাস্থ্যসেবার জন্য একমাত্র ২৫০ শয্যা বিশিষ্ট সরকারী জেলা সদর হাসপাতালের কার্যক্রম। দীর্ঘদিন ধরেই লোকবল সংকটের মাঝেও যারা কর্মরত রয়েছেন সেবার মনোভাব নিয়ে তারাই অতিরিক্ত দায়িত্ব মনে করেই দিনরাত প্ররিশ্রম করে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। ফলে সেবাপ্রাপ্তিরা নানান প্রতিকূলতার মাঝে ভাল সেবা নিতে পারায় অনেকেই খুশী ও বটে। সরেজমিনে হাসপাতালে ঘুরে রোগূও তাদের স্বজনদের সাথে কথা বলে এমন দৃশ্যটাই চোখে পড়ে।
২/৩বছর আগেও যেখানে লোকবল সংকট আর ডাক্ত্রাদের অনুপস্থিতিতে শতশত রোগীদের আহাজারিতে ও ভোক্তভোগীদের নালিশ শুনতে শুনতে কান ভারি হয়ে যেত হাসপাতালের চারপাশ। এখন সেখানে শুনা যাচ্ছে উন্নয়নের বানী এবং দীর্ঘদিন পর হাওরবাসীর সঁপ্নœ পুরনের চিত্র ফুঁঠে উঠেছে ৬ তলা বিশিষ্ঠ হাসপাতালের ভবণ নির্মাণ ও আস্তে আস্তে এই নতুন হাসপাতালের কার্যক্রম চালুর ফলে।
রোগী ও তাদের স্বজনদের সাথে কথা বলে জানা যায়, হাসপাতালের ভোগান্তি কমে উন্নয়নের অগ্রযাত্রায় হাঠছে সুনামগঞ্জ ২৫০শয্যা সদর হাসপাতাল। যেখানে রোগীরা এসে ঠিক মত চিকিৎসা পেতনা সেখানে এখন ৮তলা বিল্ডিং হয়েছে। চোখ মেলেই দেখাযায় হাসপাতালের চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন করে লাগানো হয়েছে ফুল বাগানে । কিন্তু একটি চক্র হাসপাতালের কার্যক্রমকে মেনে নিতে না পেরে প্রতিনিয়ত হাসপাতালের বিরুদ্ধে ষড়যন্ত্র করে আসছে এবং সরকারের ভার্বমুর্তি ক্ষুন্ন করার পাশপাশি সাধারন জনগনকে বিভ্রান্তির মধ্যে ফেলে তাদের ব্যক্তিগত স্বার্থ হাসিলের চেষ্টা করেছে । আর ষড়যন্ত্রকারীদের সকল ষড়যন্ত্রকে উপক্ষো করে জহসাপাতাল কর্তৃপক্ষ জনগনের সাথে নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি, ৪ আসনের সংসদ সদস্য এড. পীর ফজলুর রহমান মিছবাহ এমপি ও প্রশাসনের সহযোগিতায় সদর হাসপাতাল এখন স্বাস্থ্য সেবচার মানোন্নয়নে এক দাফ এগিয়ে চলছে। এছাড়াও কর্তপক্ষরা আন্তরিক ভাবে জনগনের সেবায় নিযুক্ত রয়েছেন। উন্নত স্বাহ্য সেবায় পরিনত হয়েগেছে হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয়। ডাক্তার এবং নার্সসহ আউটসোসিংয়ে নিয়োগ প্রাপ্ত কর্মচারীদের আন্তরিকতায় সেবার মান বাড়াতে শুরু হয়েছে রোগীদের সেবায় আধুনিক প্রযুক্তির সেবা। হাওরপ৫াড়ের মানুষজনের দীর্ঘদিনের ম্বপ্নের প্রত্যাশা উন্নমানের হাসপাতালের জন্য বহতল ভবণ নির্মাণ কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারের প্রচেষ্টায় সেই স্বপ্নের বহুতল হাসপাতাল নির্মাণ করে পুরোদমে শুরু হয়েছে এ কার্যক্রম। ফলে নিশ্চিত হয়েছে হাওরপাড়ের মানুষের স্বাস্থ্যসেবার মানোন্নয়ন।। তাছাড়াও উন্নত চিকিৎসা সেবার জন্য হাসপাতালে আসা রোগীদের বিনামূল্যে কোটি কোটি টাকা ও ঔষধ বরাদ্দ দিচ্ছে সরকার।
বর্তমানে হাসপাতালে ডাক্তার সংকটের কারনে প্রায় সময় রোগীদের ভীড় লেগেই থাকে। এই জনবল সংকট নিরসনে সরকার দ্রুত সময়ের মধ্যে ডাক্তার,নার্স নিয়োগ দিলে কেবল স্বাস্থ্য সেবার মান আরো উন্নত হবে।
এ ব্যাপারে আনিসা ডায়গনেস্টিক সেন্টারের সত্বাধিকারী মোঃ আনিসুর রহমান বাবু জানান আমরা যারা ডায়গনেস্টিক সেন্টার পরিচালনা করছি আমরা হাসপাতাল ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশনা মোতাবেক সততার সাথে রাগীদের সেবা দিয়ে যাচ্ছি। কিন্তু একটি চক্র স্বাস্থ্যসেবার সুনাম বিনষ্ট করতে উঠে পড়েে লেগেছে।
এ ব্যাপারে সুনামগঞ্জের সিভিল সার্জন ডাঃ আশুতোষ দাস বলেন,হাওর জনপদের মানুষের স্বাস্থ্য সেবার মান বাড়াতে স্বল্প সংখ্যক চিকিৎসকরা অতিরিক্ত কর্তব্য মনে করে দিনরাত রোগীদের সেবায় কাজ করে যাচ্ছেন। আমরা সবসময়ই হাসপাতালকে র্দূগন্ধমুক্ত রাখতে পরিচ্ছন্নকর্মীরাও কাজ করে যাচ্ছেন।

Site Develop by : Shekh Mostafizur Rahman Faysal