রবিবার
২০শে অক্টোবর, ২০১৯ ইং
৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ
২১শে সফর, ১৪৪১ হিজরী

নওগাঁয় লেবু চাষীদের মুখে হাসি

প্রতিবেদক:  Shomoy News 24    প্রকাশের সময়: 03/01/2019  9:48 PM

তানভীর চৌধুরী, সময় নিউজ ২৪ ডটনেট, নওগাঁ: সব্জি চাষের জন্য বিখ্যাত এলাকা হিসাবে পরিচিত নওগাঁ জেলার বদলগাছী উপজেলা। পলি ও দোয়াশ মাটি দ্বারা আবৃত এই উপজেলায় যে কোন সব্জি ফসল সফল ভাবে চাষ করেন অত্রাঞ্চলের কৃষকরা। সম্প্রতি এ উপজেলায় লেবু চাষে সফলতা পাওয়ায় দিন দিন লেবু চাষ বেড়েই চলেছে। লাভ জনক এই ফসল চাষ করে আর্থিক ভাবে লাভবান হওয়ায় লেবু চাষীদের মুখে হাসি ফুটেছে।

ইতোপূর্বে এ উপজেলায় লেবু চাষের প্রবনতা তেমন ছিলনা বললেই চলে। সাধারণত বসতবাড়ির পার্শ্বে, ঝোপ ঝাড়ে ধারে বা যে কোন জমির আইলে লোকজন দু-একটি করে লেবুর গাছ লাগাতো নিজেদের প্রয়োজন মেটানোর জন্য। আবার কেউ কেউ বানিজ্যিক আকারে ১০ কাঠা থেকে ১ বিঘা জমিতে লেবু চাষ করত। সম্প্রতি এ উপজেলায় লেবু চাষে সফলতা পাওয়ায় দিন দিন লেবু চাষ বেড়েই চলেছে। বর্তমান বাজারে প্রতি পিচ লেবু ৪/৫ টাকা দামে বিক্রয় হচ্ছে। আবার বাজারে দাম বাড়লে প্রতি পিচ লেবু ৭/৮ টাকা পর্যন্ত খুচরা মূল্যে বিক্রি হয়। বর্তমানে এই লেবু চাষ লাভজনক হওয়ায় লেবু চাষ জনপ্রিয় হয়ে উঠেছে এই উপজেলায়।

সরেজমিনে দেখাগেছে, উপজেলার আধাইপুর ইউনিয়নের ব্যাশপুর গ্রামের লেবু চাষী সামসুল হক জানান, তিনি বর্তমানে ২বিঘা জমিতে লেবু চাষ করেছেন। প্রতিদিন এই জমির লেবু গাছ থেকে লেবু তুলতে হয় ২/৩ হাজার পিচ। প্রথম দিকে তিনি ১হাজার পিচ লেবু পাইকারী হিসাবে বিক্রয় করেছেন ৩হাজার টাকায়। বর্তমানে বাজারে ১শ পিচ লেবু বিক্রি করা হচ্ছে ৩শ থেকে ৩৫০ টাকা দরে। তিনি জানান চলতি মৌসুমে ২ বিঘা জমিতে এ পর্যন্ত প্রায় লক্ষ্যাধিক টাকার লেবু বিক্রি করেছেন। এজমি থেকে আরো অনেক টাকার লেবু বিক্রি হবে বলে তিনি আশাবাদি।

এই এলাকার আরও লেবু চাষীরা জানান, কোন ফসলই লেবু চাষের সাথে পারবে না। কারন সারা বছরই প্রায় লেবু উৎপাদন হয়ে থাকে। লেবুর ১টি গাছ প্রায় ১০/১৫ বছর ধরে একই ভাবে ফল দেয়। চাষীরা আরো জানান, বোরো ধান কাটার পরে কিছু কিছু লেবুর গায়ে বসন্তের মত দাগ হয়। এক প্রকার পোকার আক্রমনে লেবুর গায়ে এই দাগ পরে। কীটনাশক ছিটিয়ে কোন প্রকার সুফল পাওয়া যায়না। আবার বর্ষা শুর হলে এই দাগ এমনিতেই ভাল হয়ে যায়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এই উপজেলার ৮ ইউনিয়নে ২২ হেক্টর জমিতে লেবু চাষ করা হয়েছে। তার মধ্যে আধাইপুর ইউনিয়নের ব্যসপর, কাত্তির্কাহার, বৈকন্ঠপুর এলাকায় প্রায় ১২ থেকে ১৪ হেক্টর জমিতে লেবু চাষ হয়েছে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, লেবু চাষ একটি লাভ জনক ফসল তাই এই উপজেলার কৃষকদের লেবু চাষের প্রতি দিন দিন আগ্রহ বাড়ছে।

Site Develop by : Shekh Mostafizur Rahman Faysal