রবিবার
২১শে জুলাই, ২০১৯ ইং
৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ
১৮ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

ইফতারে বেদানার জুস

প্রতিবেদক:  Shomoy News 24    প্রকাশের সময়: 08/05/2019  5:25 PM

অনলাইন ডেস্ক, সময় নিউজ ২৪ ডটনেট: ইফতারে থাকতে পারে এক গ্লাস বেদানার জুস। নানা রকম ফলের মধ্যে স্বাদের গুণে বেদানা ফলটি সবার প্রিয়। বেদানা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল! আর ক্লান্তি মেটাতে এক গ্লাস বেদানার জুস হলে তো আর কোনও কথাই নেই। সেই সাথে বেদানার রয়েছে অসংখ্য ঔষধি গুণাবলি। চলুন জেনে নিই বেদানার জুসের উপকারিতা।

১. হার্টে অক্সিজেন সরবরাহে ও রক্ত চলাচল ভালো রাখতে বেদানার রস উপকারী। গবেষণায় দেখা গেছে, তিন মাস প্রতিদিন এক কাপ করে বেদানার রস খেলে হার্টের মাসলে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পায়।
২. ডায়রিয়ার সমস্যায় বেদানা খুবই উপকারী। দিনে দুই তিন বার বেদানার জুস খেতে পারলে এ সমস্যা থেকে অনেকাংশেই মুক্তি পাওয়া যায়।
৩ শীতের সময় জ্বর, ঠাণ্ডা, কাশি থেকে বাঁচার জন্য বেদানার জুস খেতে পারেন।

৪. বেদানায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যার ফলে আপনার শরীরের কোলেস্টরেল নিয়ন্ত্রণে থাকে। এছাড়া ফলিক অ্যাসিড, ভিটামিন-সি, সাইট্রিক অ্যাসিড ট্যানিন-সমৃদ্ধ বেদানা ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।
৫. প্রোস্ট্রেট ক্যান্সার ও স্কিন ক্যান্সার প্রতিরোধে বেদানার রস উপকারী।

তবে গর্ভবতী নারীরা চিকিৎসকের পরামর্শ নিয়ে বেদানা খেতে পারেন। এতে শরীরে রক্ত-সঞ্চালন বাড়ে এবং শিশুর ব্রেইনে কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা কমে যায়। পাশাপাশি আপনি নিয়মিত কোনো ওষুধ খেলে বেদানা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Site Develop by : Shekh Mostafizur Rahman Faysal